Breaking News

মাত্র ১২ মাসে বেড়েছে ২ হাজার ৯২৮ কোটি,সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকার পাহাড়,পড়ুন বিস্তারিত

সুইজারল্যান্ডে মাত্র ১২ মাসে প্রায় তিন হাজার কোটি টাকার সমপরিমাণ অর্থ জমা করেছেন বাংলাদেশিরা । সব মিলিয়ে  সুইস ব্যাংকগুলোতে এখন বাংলাদেশিদের টাকার পরিমাণ ৮ হাজার ২৭৫ কোটি। যা এ যাবতকালের সর্বোচ্চ। দেশে যখন টাকা পাচার ঠেকানোর তোড় জোড়, তখন নজিরবিহী ন গতিতে সুইস ব্যাংকে টাকা জমিয়েছেন বাংলাদেশিরা।

এদিকে সারা বিশ্বের ধনীদের অর্থ, গোপনে গচ্ছিত রাখার জন্য বহু দিনের খ্যাতি সুইজারল্যান্ডের। কঠোরভাবে গ্রাহকদের নাম-পরিচয় গোপন রাখে সুইস ব্যাংকগুলো। যে কারণে প্রচলিত বিশ্বাস, অবৈধ আয় আর কর ফাঁকি দিয়ে জমানো টাকা জমা রাখা হয় সুইস ব্যাংকে। নির্দিষ্ট গ্রাহকের তথ্য না দিলেও এক দশক ধরে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করছে সুইস ন্যাশনাল ব্যাংক।১৬ জুন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের ডিসেম্বরে, সুইজারল্যান্ডে বাংলাদেশিদের আমানত দাঁড়িয়েছে ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ, প্রতি ফ্রাঁ ৯৫ টাকা করে ধরলেও দেশি মুদ্রায় যা ৮ হাজার ২৭৫ কোটি। ঠিক এক বছর আগে, এই টাকার অঙ্ক ছিল ৫৬ কোটি ২৯ লাখ ফ্রাঁ  অর্থাৎ, এক বছরেই সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত বেড়েছে ২ হাজার ৯২৮ কোটি টাকা।

সুইস কে ন্দ্রীয় ব্যাংক জানায়, যদি কোনো বাংলাদেশি, নাগরিকত্ব গোপন রেখে অর্থ জমা রেখে থাকেন তবে ওই টাকা এই হিসাবে অন্তর্ভূক্ত হয়নি। গচ্ছিত রাখা স্বর্ণ বা মূল্যবান সামগ্রীর আর্থিক মূল্যমানও হিসাব করা হয়নি এ ই প্রতিবেদনে। প্রতিবেদনে এখন পর্যন্ত যে হি সাব  পাওয়া যায়, তাতে ২০২১ সালেই বাংলাদেশিদের সবচেয়ে বেশি আমানত ছিল সুইস ব্যাংকে। ২০০২ সালের মাত্র ৩ কোটি ১০ লাখ ফ্রাঁ আমানত, দুই দশকে বেড়ে ছে প্রায় ৩০ গুণ। বৃ দ্ধির হারও সবচেয়ে  বেশি ছিল ২০২১ সালে। এদিকে পাচা র ঠেকাতে সরকারের নানা পদক্ষেপ, এমনকি আদালতের নির্দেশনার প রও বাংলাদেশিদের অ্যাকাউ ন্টে  সবচে য়ে বেশি  টাকা জমা হয়ে ছে  গত বছর। মার্কিন গবেষণা প্র তিষ্ঠান গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টেগ্রিটি’র  হি সাবে, প্রতি বছর বাংলা দেশ থেকে পাচা র হয় ৭১ হাজার কোটি টাকা।প্রতিবেদন অ নুসারে, গত বছর মোট আমানত বেড়েছে  সুইজা রল্যান্ডে। ২০২ ১ সা লের শেষে দে শটির ব্যাংকগুলোতে মোট আমানত ছিল ১ লাখ ৪০ হাজার কোটি ফ্রাঁ। আগের বছরের চেয়ে বে ড়েছে ৪ হাজার কোটি ফ্রাঁ  । ভারতের কেন্দ্রীয় সরকারের নানা পদক্ষেপে মাঝে কয়ে কবছর কমলেও,  গত বছর  বে ড়েছে ভারতীয়দের  আমানত।

 

About admin

Check Also

ব্রেকিং নিউজ, মাঝ আকাশে বিমানে আ’গু’ন, ১৮৫ যাত্রীর জীবন রক্ষা করলেন ,ক্যাপ্টেন মনিকা খন্না

পটনা থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল স্পাইসজেটের যা ত্রিবাহী বিমানটি। টেক অ ফের কিছু ক্ষণ …

Leave a Reply

Your email address will not be published.