Breaking News

যে কারণে সংযুক্ত আরব আমিরাত সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বৃহস্পতিবার (৯ জুন) আকস্মিকভাবে সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছেন

বেনেট এমন সময় আমিরাত স ফরে গেলেন যখন ইরানের সঙ্গে নি উ ক্লিয়ার অ স্ত্র নিয়ে ২০১৫ সালে হওয়া চুক্তিটি নতুন করে বাস্তবায়নে তোড়জোড় বাড়িয়েছে পশ্চিমা দেশ গুলো।কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরার তথ্য মতে, বেনেট আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে   সাক্ষাৎ করবেন এবং আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। যার মধ্যে ইরান ইস্যু প্রাধান্য পাবে।

এদিকে আরব আমিরাতে রওনা দেয়ার আগে বেনেট সাংবাদিক দের বলেন, অস্ট্রিয়ায় আন্তর্জাতিক আণবিক  শক্তি সংস্থা ইরানের বিরুদ্ধে  যে প্রস্তাব পাস করেছে তাতে এ ক থা পরিষ্কার হয় যে, ইরান প রমাণু ক্ষেত্রে কিছু বিষয় গোপন করছে। তবে আমরা তাদেরকে সেই সুযোগ দেব না।

২০১৫ সালে যুক্ত রাষ্ট্র ও পশ্চিমাদের সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। চুক্তির শর্ত অনুযায়ী তারা ইউরিনিয়ামের পরিমাণ বাড়ানোর কাজ বন্ধ করে দেয়। এর বদ লে প শ্চিমারা ইরানের ওপর আরো পিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে দেয়।কিন্তু ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সে ইচুক্তি থেকে সরে আসে এবং ইরানের ওপর আর ও ক ঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। এর ফলে ওই অঞ্চলে হামলা ও উ ত্তেজনা বেড়ে যায়।২০১৫ সালেও ও ই চুক্তির বিরোধীতা করেছিল ইসরাইল। তারা চায় ইরানের পারমাণবিক অ স্ত্রের ওপর কঠোর বিধি নিষেধ। সূ ত্র: আল জাজিরা

About admin

Check Also

যে কারণে ,কাতার বিশ্বকাপের খরচ শুনলে চোখ উঠবে কপালে-?

সমালোচকদের মুখে ছাই দিয়ে কাতার বিশ্বকাপ খরচের যা বহর দেখাচ্ছে তা কপালে চোখ ওঠার মতো।ছাড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published.